গদ্য

।। বিশেষ বর্ষপূর্তি সংখ্যা, অগ্রহায়ণ ১৪২৮, নভেম্বর ২০২১ ।।

পাঠের পরম্পরা স্বপ্নে ও জাগরণে অনন্তে জেগে থাক। জেগে থেকো চন্দ্রালোকে, অমাবস্যায়, রৌদ্রজ্জ্বল দিনে, মেঘলা দুপুরে, হর্ষে-বিষাদে। বাহাসে ও প্রেমে। লীলায় লীলায়। গদ্যের আয়োজন জারি থাক দিনযাপনের প্রবাহমানতায়।

মুখনিসৃত

তন্ত্র থেকে সহজ: একটি আধ্যাত্মিক পরিক্রমা: কুলাবধূত সৎপুরানন্দ (পর্যালোচনা ও অনুবাদ)

আবহমান

রাজনৈতিক রুহানিয়াত প্রসঙ্গে: পারভেজ আলম (পর্যালোচনা)
সক্রেটিস কেন বই লিখলেন না: ফরহাদ মজহার (পর্যালোচনা)
নাথপন্থা ও গোরখ-শবদি: অভিষেক ঘোষ (পর্যালোচনা)
নগ্ন লাল্লেশ্বরী: রূপসা (পর্যালোচনা)

উপনিবেশবাদ বিরোধী চর্চা

ইওরোপিয়দের ভারতীয় গাছগাছড়া এবং চিকিৎসাবিদ্যার জ্ঞান লুঠ: বিশ্বেন্দু নন্দ (পর্যালোচনা)

সাহিত্য ও ইতিহাস

মুসলমানের সাহিত্য, আবার: তাহমিদাল জামি (পর্যালোচনা)

স্মরণ

গৌতম বসুর কবিতা ভুবন: সৌম্য দাশগুপ্ত (গদ্য সাহিত্য)

অভিসন্দর্ভ

গ্র্যান্ডফাদার: অরূপশঙ্কর মৈত্র (গদ্য সাহিত্য)

কবিতা ভাবনা

কবিতা অধরা গলিতে রহেন: জহির হাসান (গদ্য সাহিত্য)

ভাববৈচিত্র্য (সঙ্গীত)

ভাওয়াইয়া গানে নারীর জীবন ও তার নিজ সত্তা: ফরিদা আখতার
ভাটির ধামাইল ও রাধারমণ: সজলকান্তি সরকার

সিনেমা

রেহানা মরিয়ম নূর: নাদিয়া ইসলাম
যেন বা নিজের সঙ্গেই বোঝাপড়া করতে করতে আগানো: সত্যজিতের ‘প্রতিদ্বন্দ্বী: মানস চৌধুরী
ইমেজ ওর সন্ততি, ওর নারীত্ব: কৌশিক চক্রবর্তী

মুক্তগদ্য

সাফো কি সফিস্টিকেটেড ছিলেন: পৌলমী গুহ

প্রচ্ছদ: মোনালী রায়

Share