শিল্প ও সমাজ : কিছু প্রাথামিক কথা
।। পীযূষকান্তি মুখোপাধ্যায় ।। ঊনবিংশ শতাব্দীতে পাশ্চাত্যশিল্প শিক্ষার প্রতিষ্ঠান গভর্নমেন্ট স্কুল অব আর্ট অ্যাণ্ড ক্র্যাফটস প্রতিষ্ঠিত হয়ে যাওয়ার বাংলার শিল্পচর্চা
দেওয়ালের ওপাশে
।। মোহসেনা সিদ্দিকা ।। ফোনের নিচেই আমার ছাইরঙা কুকুরটা কী আরামে ঘুমাচ্ছে! সেই একমাস বয়সে রাস্তা থেকে তুলে এনেছিলাম। এখন
নিজের কবিতা বিষয়ে মুখোমুখি ব্রাত্য বসু ও স্বরচিত কবিতাপাঠ
।। সম্পাদকের দফতর।। ব্রাত্য বসুকে আমরা নাট্যকার, অভিনয়শিল্পী ও চলচ্চিত্রকার হিশাবে চিনি। মঞ্চ ও রূপালী পর্দার বাইরে তাঁর আরেকটি পরিচয়,
বাংলা চিত্রগীতি
।। সৌরভ গুহ ।। এ লপসি আমার মা, আমার জিনে যে রিফিউজিকাঁটাতার পেরিয়ে চলেছে অবিরত গৃহ থেকে গ্রহানুপুঞ্জেযে খুঁজে ফেরে
মঞ্চ থেকে জীবনের থিয়েট্রিক্যাল কবিতার কিয়ারোস্কুরো
।। অতনু সিংহ ।। ব্রাত্য বসুকে আমরা মূলত চিনি নাট্যকার, অভিনেতা ও চলচ্চিত্র পরিচালক হিসেবে। তাঁর দ্বিতীয় যে পরিচয়ের সঙ্গে
ঝামেলাবাজের দল
।। জিল দেল্যুজ ।। ফরাশি দার্শনিক জিল দেল্যুজ (১৯২৫-১৯৯৫) দ্বিতীয় বিশ্বযুদ্ধ-পরবর্তী দুনিয়ার অন্যতম প্রভাবশালী চিন্তাবিদ। নিজেকে ‘বিশুদ্ধ অধিবিদ্যাবাদী’ বলে পরিচয়
‘নেচার কনজারভেশন’
।। জেসমিন নাহার ।। আমি ওদের এই কথার কোনও জবাব না দিয়ে, পড়ায় ফিরিয়ে আনি। ফিরে যাই পাখির জগতে। শালিক,
আমারে যে জাগতে হবে
ঘরের ভারসাম্য থেকে দুনিয়ার সাম্য: সম্পাদকীয় প্রতিবেদন বঙ্গে ‘লক্ষ্মী’ হলেন প্রধান শস্য ধানের টোটেম। যেহেতু ‘লক্ষ্মী’ মূলত ফসল ও তার
মহিষাসুর স্মরণ: চারিয়ান মাহাতোর মুখোমুখি
।। অতনু সিংহ ।। সকলকে শারদ শুভেচ্ছা ও শুভ বিজয়ার প্রীতি, ভালোবাসা, প্রণাম, সালাম। আজ বিজয়া দশমী। উমা বন্দনায় মেতে
হামাস হামাস ডাকে ভূমধ্যসাগরীয় হাঁসের ঝাঁক
।। সাঈফ ইবনে রফিক ।। উচ্ছেদ, পরাধীনতা, লুঠ আর হামলায় জর্জরিত এশিয়ার একদা প্রাচুর্যের ভূুখণ্ড প্যালেস্টাইন কিন্তু কখনও মাথা নোয়াতে