বড় বাংলায় আরও বড় পরিসরে ‘প্রতিপক্ষ’- সঙ্গে ‘পরম’

প্রতিবেদন

আমরা ভরসা করি বড় বাংলার লেখক-শিল্পী ও পাঠক সমাজের ভালোবাসা ও তাদের সক্রিয় অংশগ্রহণের ওপর। যেভাবে বাংলার ভাবান্দোলন মুষ্টিচালের ওপর ভরসা করে বাংলার চিন্তা ও যাপনের ক্ষেত্রে এক সময় বড় অবদান রেখে গেছিল, আমরাও সেই মুষ্টিচালকেই বৃহৎ বা মাঝারি পুঁজির বিপরীতে আমাদের চালিকা শক্তি বলেই মনে করি। আমরা জানি, আমরা সাহিত্য, জ্ঞানচর্চা এবং রস-নন্দনের আদানপ্রদানের মাধ্যমে বড় বাংলার সকল প্রকার পরিচয়বাদী ও ঔপনিবেশিক ভেদ-বিভাজন মুছে মানুষকে একত্র করতে পারব।

সুধী বড় বাংলার লেখক-শিল্পী ও পাঠক সমাজ,

সাহিত্য পত্রিকা ‘প্রতিপক্ষ’ ওয়েবজিন আকারে নিয়মিত প্রকাশিত হবার পাশাপাশি আগামী ডিসেম্বর থেকে প্রতি দুই মাস অন্তর মুদ্রিত সংখ্যা। আমরা আশা করছি, ‘প্রতিপক্ষ’র মুদ্রিত সংখ্যা পাওয়া যাবে ঢাকা, কলকাতা, বহরমপুর (মুর্শিদাবাদ), কুষ্টিয়া, যশোর, আগরতলা, শিলচর, সিলেট, চিটাগং, নোয়াখালি, শিলিগুড়ির-সহ বড় বাংলার বিভিন্ন শহরে। পাশাপাশি আন্তুর্জাতিক স্তরেও মুদ্রিত ‘প্রতিপক্ষ’কে পৌঁছে দেওয়ার চেষ্টা চালাব আমরা। আশা করি তা সফল হবে। মুদ্রিত আকারে ‘প্রতিপক্ষ’ আর বাংলার কারিগরী সমাজের উপনিবেশবিরোধী জ্ঞানচর্চার পত্রিকা ‘পরম’ প্রকাশিত হবে একত্রে। ‘একত্রে’ অর্থাৎ দুটি পত্রিকা আলাদাভাবে আলাদা আলাদা প্রচ্ছদের মধ্যে প্রকাশিত হলেও একই দফতর থেকে একত্রে দুটি পত্রিকার বন্টন করব বলে আমরা মনস্থির করেছি। আপাতত, কলকাতার বউ বাজারে হিদারাম বন্দ্যোপাধ্যায় লেনে ‘প্রতিপক্ষ’, ‘পরম’ ও ‘কলাবতী মুদ্রা’ প্রকাশনার একটি দফতর আমরা তৈরি করতে পেরেছি, যার পুরো কৃতিত্ব বিশিষ্ট লেখক, গবেষক, অনুবাদক, প্রকাশক ও সমাজকর্মী বিশ্বেন্দু নন্দর। ‘প্রতিপক্ষ’ শুভানুধ্যায়ী হিসাবে তিনি নতুন পর্যায়ে ‘প্রতিপক্ষ’ ওয়েবজিন’ শুরু করার সময় থেকে ছিলেন। আমরা আশা করছি, অচিরেই ঢাকা ও আগরতলায় আমাদের আরও দুটি দফতর আমরা চালু করতে পারব। উল্লেখ্য আমরা কোনো বিলগ্নি পুঁজির সৌজন্যে এত কিছু উদ্যোগ নিচ্ছি না। আমরা ভরসা করি বড় বাংলার লেখক-শিল্পী ও পাঠক সমাজের ভালোবাসা ও তাদের সক্রিয় অংশগ্রহণের ওপর। যেভাবে বাংলার ভাবান্দোলন মুষ্টিচালের ওপর ভরসা করে বাংলার চিন্তা ও যাপনের ক্ষেত্রে এক সময় বড় অবদান রেখে গেছিল, আমরাও সেই মুষ্টিচালকেই বৃহৎ বা মাঝারি পুঁজির বিপরীতে আমাদের চালিকা শক্তি বলেই মনে করি। আমরা জানি, আমরা সাহিত্য, জ্ঞানচর্চা এবং রস-নন্দনের আদানপ্রদানের মাধ্যমে বড় বাংলার সকলপ্রকার পরিচয়বাদী ও ঔপনিবেশিক ভেদ-বিভাজন মুছে মানুষকে একত্র করতে পারব। হে বড় বড় বাংলার লেখক, শিল্পী, পাঠক সমাজ আপনাদের সক্রিয় অংশগ্রহণ ও মতামত আমাদের পাথেয়।

আসছে ‘প্রতিপক্ষ’র বিশেষ সংখ্যা

‘প্রতিপক্ষ’র সিলেক্টেড গদ্য নিয়ে একটি প্রবন্ধ সংকলন মুদ্রিত পত্রিকা আকারে প্রকাশিত হতে চলেছে আগামী ডিসেম্বর মাসে, ‘পরম’ পত্রিকার সঙ্গে। জানিয়ে রাখি, এরপর থেকে ‘প্রতিপক্ষ’ বিশেষ সংখ্যা কেবল মুদ্রণ মাধ্যমেই প্রকাশিত হবে। আর প্রতিদিন পর্যালোচনা, গদ্য সাহিত্য, কাব্য, গল্প, উপন্যাস, সাক্ষাৎকার, চলচ্চিত্র-আলাপ, চিত্রকলা, ফটোগ্রাফির মধ্যে কিছু না কিছু নিয়ে আমরা ওয়েবে হাজির থাকব।

গত অক্টোবরেই নবপর্যায়ে প্রতিপক্ষ’ ওয়েবজিনের এক বছর পূর্ণ হয়েছে। বর্ষপূর্তি উপলক্ষে আমরা একটি বিশেষ সংখ্যা প্রকাশ করতে চলেছি। বিশেষ সংখ্যার কাজে একটু বিলম্ব হয়েছে বলে ‘প্রতিপক্ষ’র লেখক-শিল্পী-পাঠকদের কাছে আমরা ক্ষমাপ্রার্থী। বিশেষ সংখ্যাটি ওয়েবে আগামী ১৯ নভেম্বর প্রকাশিত হতে চলেছে। এই সংখ্যায় রয়েছে, ধর্মতত্ত্ব, ভাষা, সাহিত্য, সমাজতত্ত্ব দর্শন, সঙ্গীত, ভাবচর্চা, কারিগরীবিদ্যা ও চলচ্চিত্র সংক্রান্ত এক গুচ্ছ গদ্য। রয়েছে বৃহৎ বঙ্গের তরুণ ও লব্ধপ্রতিষ্ঠ কবিদের কবিতা, কবিতা ভাবনা, কবির কবিতাভুবন, রয়েছে বড় বাংলার বহু গল্পকারের গল্প, আফগানিস্তান ও ফিলিস্তিনের অনুবাদ কবিতা, নাথপন্থার কিংবদন্তী গোরক্ষনাথের প্রবচন ‘গোরক্ষ শবদি’, এছাড়া বড় বাংলা-সহ আন্তর্জাতিক সরের বহু চিত্রকরের চিত্রকলা ও ফটোগ্রাফি। থাকছে বীরভূমের বাউলশিল্পী বাসুদেব দাসের সাক্ষাৎকার।
‘প্রতিপক্ষ’র সিলেক্টেড গদ্য নিয়ে একটি প্রবন্ধ সংকলন মুদ্রিত আকারে প্রকাশিত হতে চলেছে আগামী ডিসেম্বর মাসে, ‘পরম’ পত্রিকার সঙ্গে। জানিয়ে রাখি, এরপর থেকে ‘প্রতিপক্ষ’ বিশেষ সংখ্যা কেবল মুদ্রণ মাধ্যমেই প্রকাশিত হবে। আর প্রতিদিন পর্যালোচনা, গদ্য সাহিত্য, কাব্য, গল্প, উপন্যাস, সাক্ষাৎকার, চলচ্চিত্র-আলাপ, চিত্রকলা, ফটোগ্রাফির মধ্যে কিছু না কিছু নিয়ে আমরা ওয়েবে হাজির থাকব। একবছরের ভুল ত্রুটি শুধরে নিয়ে নতুন করে আমরা পথ চলবার অঙ্গিকার করছি। আশা করি আপনারা আমাদের আলো দেখাতে থাকবেন নিয়ত।

সালাম, প্রণাম।

শুভেচ্ছা-সহ
সম্পাদকীয় দফতর, প্রতিপক্ষ

Share