‘নন্দিনী’, রবীন্দ্রনাথ ও দিল্লিরাজের হিন্দুত্ববাদ
।। সম্পাদকীয়।। এবার ২৫ বৈশাখে যারা রবীন্দ্রনাথের পর্যালোচনা করেন নি, যারা শুধু একাট্টা বিরোধিতা করেছেন, বিশেষত বাংলাদেশে — আমরা তাঁদের সঙ্গে
রবীন্দ্রবৃত্তের বাইরে হলুদ আলোয় ব্যক্তিগত রবি ঠাকুর
আমার আচরণ রাবীন্দ্রিক নয়, হওয়ার কথাও নয়। রাবীন্দ্রিক কেউ আমার লোক নয়। রবীন্দ্রনাথ রাবীন্দ্রিকদের গর্ব, রবীন্দ্রনাথ এখানে সংহার প্রবণতার প্রেরণা স্বরূপ । জয়ীর সংস্কৃতি। যা বিজিতকে অসম্মান করে চলে নিরন্তর।
কানাগলির শেষ প্রান্তের অন্ধকার
।। প্রত্যুষ বন্দ্যোপাধ্যায়।। কানাগলির শেষ প্রান্তের অন্ধকার গ্রাস করেছে একটা শহর কেমন ছিল তার স্মৃতি এখন তো ছাই কিছুই চেনা
সুখী মহিউদ্দীন
।। রাজু আহমেদ মামুন ।। একবার রীতা বলেছিল, “ভাইসাব আপনি তো আমার স্বামীর মতো।” তাতে বেশ ক্ষুব্ধ হয়েছিল মহিউদ্দীন। বলেছিল,
কথাগুলো ওভারল্যাপ করতে করতে
।। নীলাব্জ চক্রবর্তী ।। তোমার জন্যযে কবিতা খুব শ্লীল হয়েআরওফ্রেম নামের এই কুসুমখুলে ফেলবে কখনওদিনের যে গভীর অংশ কিছুটা খসখসেরঙ
আমাদের নীড়গুলি ভাঙা হইছিল
।। জহির হাসান।। আমরা মুখর বালিহাঁস ঠিকঠাক হারায়ে যাবার আগে উড়তামবিভ্রান্তি এড়ায়ে আমন ধানের খেত পার হইপদ্মফোঁটা বিলে মানচিত্র আর
কোম্পানির আমলা জেমস টডের রাণা প্রতাপ— একটি প্রাচ্যবাদী ইসলামদ্বেষী নির্মাণ
।। বিশ্বেন্দু নন্দ ।। ইতিহাস থেকে মুঘল সময়কালকে মুছে ফেলার ব্যাপারে হিন্দুত্ববাদী ভারতীয় জাতীয়তাবাদের যে রাজনৈতিক প্রচেষ্টা, তার শিকড় ঔপনিবেশিক
লেখার স্বাধীনতা ও বড় বাংলার সাহিত্য
।। অতনু সিংহ ।। গত ১১ মার্চ ঢাকার বিশ্ব সাহিত্য কেন্দ্রে ‘লেখার স্বাধীনতা’ শীর্ষক বঙ্গীয় সাহিত্য সভার আলোচনায় কবি ও
সন্ধ্যা বলতে পাড়ার মোড়ে আজানডাক
হিন্দুঘরে জন্ম আমার, গরুর মাংস চুলায় বসে না মায়ের হাতে শাখা সিঁদুর,
আজও সন্ধ্যা বলতে পাড়ার মোড়ে আজানডাক।
প্রকৃতি প্রকৃতি সংসার সৃষ্ট সবজনা
বারো মাসে তেরো পার্বণের বড় বাংলার দেশে প্রতিটি উৎসব-পরবের মধ্যে একেকটি প্রাকৃতিক নির্দেশনামা রয়েছে। রয়েছে জীবনযাপনের লৌকিক শিক্ষা।