![](http://protipokkho.com/wp-content/uploads/2021/11/rsz_dc.jpg)
।। দেবাশীষ চক্রবর্তী ।।
ভেঙে পড়া সময়ে যেভাবে রেখা, আদল ও ভঙ্গিমাগুলো কখনো ভেঙে পড়ে, কখনো বিনির্মিত অবস্থা থেকে ফের নিজেই পুনর্নির্মিত হয়, এক দ্রোহকাল ধরা ফুটে ওঠে ব্যথায়, বিমর্ষতায়, স্বগতোক্তির ভিতর… সেই বেপরোয়া বিমূর্ত চেহারাকে সৃজনে মূর্ত করেন শিল্পী। যেমন দেবাশীষ চক্রবর্তী।. তাঁর চিত্রভাষা স্বকীয়। ভারতের স্বাধীনতা উত্তর রাজনৈতিক-সামাজিক বাস্তবতা উঁকি দেয় তার ছবিতে। রেখায়, টোনে, ভঙ্গিমাতে তিনি হয়ে ওঠেন বেপরোয়া। আমরাও চোখ রাখি তাঁর কিছু সৃজনকর্মে।
– প্রতিপক্ষ
![](https://protipokkho.com/wp-content/uploads/2021/11/rsz_120211124_230814.jpg)
![](http://protipokkho.com/wp-content/uploads/2021/11/rsz_20211124_231055.jpg)
![](https://protipokkho.com/wp-content/uploads/2021/11/rsz_20211124_231224.jpg)
![](https://protipokkho.com/wp-content/uploads/2021/11/rsz_20211124_231157.jpg)
![](https://protipokkho.com/wp-content/uploads/2021/11/rsz_20211124_231209.jpg)
দেবাশীষ চক্রবর্তী
![](https://protipokkho.com/wp-content/uploads/2021/11/rsz_220211124_231037.jpg)
দেবাশীষ চক্রবর্তীর ( জন্ম ১৯৬২) ছবির জীবন শুরু হয়েছে স্কুল যখন শেষের মুখে। কলকাতা আর্ট কলেজ, কেন্দ্রীয় সরকার পরিচালিত ডিপ্লোমা /প্রোজেক্ট’ এর শিক্ষানবিশ সময় পেরিয়ে ভারতীয়, ইউরোপীয়, রাশিয়ান ও আমেরিকান শৈলীতে নানা সময়ে উদ্বুদ্ধ হয়েছেন।
ফেসবুকে পেলাম। কয়েকটা কাজ আগে দেখিনি। লাল আর নীল, একপটে ব্যবহার করতে বুকের পাটা লাগে। চলুক।