এনলাইটেনমেন্ট
।। শেখ সাদ্দাম হোসাইন ।। পুলিশ অফিসার এলএসডি ট্রিপের অনুভূতি পেতে শুরু করে। জিমির দাবি নাকচ করে দিয়ে রাকা বলে,
গোডো আসেনি বলে গডের আসা আটকায়নি
।। গৌতম সরকার ।। গোডো না আসা সত্ত্বেও মন্দির যেহেতু বানানো হয়নি, তাই শেয়াল বলে বেড়াতে শুরু করল যে, রঞ্জন
বড় বাংলায় আরও বড় পরিসরে ‘প্রতিপক্ষ’- সঙ্গে ‘পরম’
প্রতিবেদন আমরা ভরসা করি বড় বাংলার লেখক-শিল্পী ও পাঠক সমাজের ভালোবাসা ও তাদের সক্রিয় অংশগ্রহণের ওপর। যেভাবে বাংলার ভাবান্দোলন মুষ্টিচালের
বিস্মৃতির ঋত্বিক ও একগুচ্ছ ডকুমেন্টারি
।। অতনু সিংহ ।। কৃষির সঙ্গে সম্পর্কিত বাংলার লোকনন্দন, লোকগাথা এসবকে নিজের মতো করে অবলীলায় চলচ্চিত্রে প্রয়োগ করেছেন ঋত্বিক। বাংলার
শাক্তস্মৃতি ও ধামরাই
।। মুরাদ বিশ্বাস ।। , মহাপ্রকৃতি রূপে মাতৃসাধনা অখণ্ড বাংলার লোকজীবনে প্রসারিত হয়েছিল শাক্তচর্যার মাধ্যমে। এ ক্ষেত্রে ধামরাই অঞ্চলটি গুরুত্বপূর্ণ।
নাথপন্থা ও গোরখ-শবদি
।। অভিষেক ঘোষ ।। উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথেরা হিন্দুত্ববাদের ‘মতাদর্শ’ প্রচারে ভারতীয় উপমহাদেশের যোগসাধনার গুরত্বপূর্ণ ধারা নাথপন্থার ব্র্যান্ড ব্যবহারের চেষ্টা চালান।
শ্রীলঙ্কার দৃষ্টিকোণ থেকে রাবণ
।। মোহন গুরুস্বামী ।। “অনেকে মনে করেন যে রামায়ণ হয়তো একটি কল্পনামিশ্রিত সত্যকাহিনী, যার কেন্দ্রে ছিলেন রাবণ নামক এক রাজা,
গোলাপী দৃশ্য বাংরবার (পর্ব-৭)
।। সম্বিত বসু ।। অবিনাশ কফি খেতে মলে গেছে অনেক দিন পর, সেই সুযোগে মাতাল সেলজা ড্রয়ার থেকে তার খাতা
কোন নামে ডাকিলে তারে…
।। অতনু সিংহ ।। দেখা যাচ্ছে এবাদতের তরিকা, তার ভাষাব্যবস্থা, তার রূপকল্প ইত্যাদি নানা মত ও পথের হতে পারে প্রেক্ষিত
যেন সে গৃহস্থের লোভী বিড়াল
।। সীমিতা মুখোপাধ্যায় ।। যেন সে গৃহস্থের লোভী বিড়াল,এক টুকরো মাছ চায়, একটু ভাত।ঘরের ভিতর শতাব্দীর গুমোট অন্ধকারতাকে ডাকে— আয়,
‘এই বেলা তোর ঘরের খবর জেনে নে রে মন’
।। সম্পাদকীয় প্রতিবেদন ।। আধুনিক ধর্মতত্ত্বের বিরুদ্ধে যদি লড়তেই হয় তাহলে সবার আগে লড়তে হবে পরিচয়বাদ, জাতিবাদ ও আধুনিক রাষ্ট্রের
বঙ্গের লোকজগতই সুলতানের চিত্রজগত
।। অতনু সিংহ ।। অখণ্ড বাংলার চিত্রকলা জগতের নক্ষত্র এস এম সুলতানের চিত্রজগৎ ও তাঁর প্রকৃতিনিবিড় জীবনের নানাকিছু নিয়ে তাঁর