সব ভালবাসা যার বোঝা হল…
।। তুহিন খান ।। একদিন বিকালে, চুয়াডাঙ্গার সীমান্তবর্তী এক এলাকায়, বন্ধু শরিফের কবরটা দেখতে আমি গেছিলাম। ঘরের দাওয়ায় বসা শরিফের
হয়তো এ ঘুঙুর সময় অনন্ত বরফেরই হলো
।। সোনালী চক্রবর্তী ।। আদরিণী, কিছু পিঙ্গল বসন্তশোক আলগোছে তুলে রাখা ভালো, বলা কি যায়, হয়তো এ ঘুঙুর সময় অনন্ত
তোমার ছবিটাও হারিয়ে আয়না আরো ভুতুড়ে হলো
।। আর্যনীল মুখোপাধ্যায় ।। ভূতে বিশ্বাস করো না, তবু আয়নায়যখন তাঁর প্রতিবিম্বটা পড়লো নাআয়নার পেছনে খুঁজতে গেলেআর তোমার ছবিটাও হারিয়ে
আমার এক নদীর জীবন
।। রওশন সালেহা ।। রওশন সালেহার ‘আমার এক নদীর জীবন’ বাংলা আত্মজৈবনিক সাহিত্যে খুবই গুরুত্বপূর্ণ। ব্রিটিশ সাম্রাজ্যবাদ অধীন অবিভক্ত বাংলা
প্রাণ, প্রকৃতি ও পরম
।। সন্তোষ কুমার বর্মা ।। উপমহাদেশের প্রাকৃতিক বৈচিত্র্য, প্রাণ-প্রকৃতির সহাবস্থান থেকে নন্দনতাত্ত্বিক উপাদান সংগ্রহ করে চিত্রভাষার মধ্যে থেকে কোনো পরমকে
‘মনের মানুষ মনের ভেতরেই রয়েছে’
বাসুদেব দাস বাউলের সাক্ষাৎকার: অতনু সিংহ বাংলাদেশের মতোই পশ্চিমবঙ্গের সংস্কৃতিতে বাউল-ফকিরদের গুরুত্ব অপরিসীম। নদীয়া, বীরভূম, বর্ধমান, দুই ২৪ পরগনা, হুগলী,
আপনার আপনি ফানা হলে
।। অপর্ণিতা দাশগুপ্ত ।। বিশ্বভারতীর প্রাক্তনী, স্বাধীন চিত্রকর ও পারফরমেন্স আর্টিস্ট অপার্ণিতা নিজেকে নিজেই আঁকেন। আয়না আর শিল্পীসত্তার সামনে নিজেই