পেগানিজমের ভূত ও পয়লা বৈশাখ
।। নাদিয়া ইসলাম ।। “কে বাঙালি কে বাঙালি না, কে মুসলমান, কে সনাতনী, কে কতদূর কী হতে পারলেন- এমন সাংস্কৃতিক
অন্ধকার নেমে আসা দিগন্তপ্রান্তরে
।। গৌতম মণ্ডল ।। নীরবে যে আকাশ পেখম মেলেতাকেও আনতে হবে লেখার মধ্যেআনব; আনব ডিজেল ও কফসাপুড়ের বাঁশি ও নৃমুণ্ডমালাআনতে
অনন্ত কারবালার দিকে
।। সাইদ উজ্জ্বল ।। কেউ কোনোদিন জানবে নাদুনিয়ার পেটভর্তি বিষ ও বারুদেকিয়ামত নেমে এলেকীভাবে আমরা ফিরে গেছি আবারসাগরের লবণাক্ততায়। ধুলার
কলকাতার অভদ্রবিত্তের তিনটি সুপ্রাচীন সঙযাত্রা
।। বিশ্বেন্দু নন্দ ।। চৈত্রসংক্রান্তির গাজন ও সঙযাত্রা বড় বাংলার ভূমিনিবিড় গণমানুষের ঐতিহ্যবাহী লোকাচার/ উৎসব। কিন্তু এই ঐতিহ্যবাহী সংস্কৃতি যেহেতু
চৈত্রসংক্রান্তি ও চৌদ্দ রকমের শাক
।। ফরিদা আখতার ।। “চৈত্র সংক্রান্তিতে চৌদ্দ রকম শাক খাওয়া তো আসলে সব রকম গাছপালা প্রাণ ও প্রাণীর হালহকিকতের খোঁজ
অস্তিত্বে পৌঁছনোর আগে
।। দীপাংশু আচার্য ।। এসো গল্প লিখি বিদ্যুৎ চমকানো লাইটারের। কিছু কন্ঠের মূল্য দশ টাকা। বালক, মেরো না নিজেকে হাতুড়ি,
আমার এক নদীর জীবন (তৃতীয় পর্ব)
।। রওশন সালেহা ।। রওশন সালেহার ‘আমার এক নদীর জীবন’ বাংলা আত্মজৈবনিক সাহিত্যে খুবই গুরুত্বপূর্ণ। ব্রিটিশ সাম্রাজ্যবাদ অধীন অবিভক্ত বাংলা
সোনামন, তুমিও রাষ্ট্র নাকি
।। বায়েজিদ বোস্তামী ।। সোনামুখটি ব্যাজার করো হুমকি দেও—আমার বাপেরে চেনো?আমার ভাইয়েরে চেনো?নুনু কাটি হাতে ধরায়ে দেবেনে! সোনামন, তুমিও রাষ্ট্র
সমগ্র বাংলাদেশের খিদে পেটে নিয়ে
।। উম্মে হাবীবা ।। রোজ রাতে না খেয়ে ঘুমুতে যাই আমি সাথে আমার সবকটি পাহাড়শীত এসে ডাকে নদী এসে ডাকেআমরা
পাখির বাসার মতো প্রেমের ধারণা বদলানো দরকার
।। লুবনা চর্যা ।। বিষণ্নতার ঔষধ গেলার চাইতে গুটিকয়েক মাল্টার রস খাওয়া জরুরি। সাইকিয়াট্রিস্টের ফি দেয়া টাকায়ঘুরে আসো সেন্টমার্টিন। গাংচিলের
পোয়েটিক একটা প্যারালাল ভাবনা
।। নীলাব্জ চক্রবর্তী ।। পর্দা পড়ছে তো পড়ছেইতুমুল ট্রিগার জুড়েকোথাও একটা টপভিউছিটকে আসাএকটা ছায়ার থেকে একটা ছায়ার দূরত্বেদৃশ্য ভাগ হতে
প্রতিটা কণ্ঠস্বর ধ্বংস হোক
।। নাদিয়া ইসলাম ।। “লেখা বিষয়টিকে আমার অর্থহীন মনে হয়। ভাষাকেও। আমি বিশ্বাস করি, ভাষা আধিপত্যবাদী, ভাষা কেন্দ্রিয় ক্ষমতা স্থাপনের