‘পুরুষতন্ত্র সমর্থন করে না কুরআন’
এ কালে নারীর প্রশ্ন খুবই সংবেদনশীল, কিন্তু গুরুত্বপূর্ণ বিতর্ক। সাম্রাজ্যবাদী আগ্রাসনের ঘুঁটি হিসাবে ‘নারী’র ব্যবহার এবং পাশ্চাত্য সভ্যতাকে সার্বজনীন সভ্যতা
‘কই হোল সেই মনের মত মন’
পহেলা কার্তিকে প্রতিবছরের মতো কুষ্টিয়ার ছেঁউড়িয়াতে ফকির লালন সাঁইয়ের তিরোধান দিবস পালিত হয়ে গেল। তার তিরোধান ঘটেছে ১২২ বছর আগে,
লালন ও সাম্প্রদায়িকতা
ফকির লালন শাহ কবে কোথায় কার ঘরে কিভাবে জন্ম গ্রহণ করেছিলেন সেই তথ্য কারোরই জানা নাই। কিন্তু তারপরেও তাঁর তিরোধানের
১. ফকির লালন শাহকে বর্তমান করে তোলা
‘বিশুদ্ধ লালন’: এমন কিছু কি আছে? লালনকে কিভাবে বুঝলে ও চর্চা করলে তিনি এই কালে প্রাসঙ্গিক হয়ে ওঠেন? এই প্রশ্নের
২. ফকির লালন শাহকে বর্তমান করে তোলা
ভাবান্দোলন চর্চার অভিমুখ কোনদিকে ফেরালে ও নির্দিষ্ট করলে ফকির লালন শাহ ও নদিয়ার ভাবচর্চাকে বর্তমান করা যায় সেই বিষয়ে দুই
লালনকে ‘তান্ত্রিক’ বানাবার বিপদ
এক: ‘ভাব দিয়ে ভাব নিলে পরে তবেই রাঙা চরণ পায়’ “ফকির লালন সাঁই আপাদমস্তক চর্চায়-চিন্তায় তান্ত্রিক” — লালন সম্পর্কে আগ্রহী
গৌরপূর্ণিমা ও ফকির লালন সাঁই
শ্রী গৌরাঙ্গ ফাল্গুনি পূর্ণিমাতে নদিয়ায় নিজের আবির্ভাব ঘটান। নদিয়ার ভাবের ভাষায় গৌর নদিয়ায় ‘অবতরণ’ করেন। নিম গাছের তলে সন্তান জন্ম
মনসাপুরাণঃ আনন্দধামে মনসা
Author : ওয়াহিদ সুজন শ্রাবণের পঁচিশ তারিখ। ঘড়িতে রাত সাড়ে নয়টা ছুঁই ছুঁই করতে করতে পাঁককোলা আনন্দধামে পৌঁছলাম। এই ধাম
উকিল মুন্সীর চিহ্ন ধরে
এক. চিহ্নের টানে আমি আগে না জানিয়া সখিরে কইরে পিরীতি আমার দুঃখে দুঃখে জীবন গেলো, সুখ হইলো না এক রতি…।
বাংলার ভাবসম্পদঃ মনসা
কুষ্টিয়ার দৌলতপুরের একটি গ্রাম পাঁককোলা। মনসাপুরান পদ্মাপুরান চন্ডিমঙ্গল ইত্যাদি আশ্রয় করে বাংলাদেশে ভাবুকতার যে চর্চা তা স্বচক্ষে দেখার জন্য শ্রাবন
বাংলা নববর্ষে বাঙালির মূলস্রোত এখন কোথায়?
‘বর্ষবরণ এবং ছায়ানট এখন সমার্থক’!!! দৈনিক পত্রিকার প্রথম পাতায় জনপ্রিয় কথাকার হুমায়ূন আহমেদের একটি লেখার প্রথম লাইন (দেখুন ‘সমকাল’ ৬