বেপরোয়া ভঙ্গিমাগুলো
।। দেবাশীষ চক্রবর্তী ।। ভেঙে পড়া সময়ে যেভাবে রেখা, আদল ও ভঙ্গিমাগুলো কখনো ভেঙে পড়ে, কখনো বিনির্মিত অবস্থা থেকে ফের
‘আলো ক্রমে আসিতেছে’
।। মোনালী রায় ।। দিল্লি প্রবাসী বাংলার মেয়ে, শিল্পী মোনালী রায়ের চিত্রকর্ম, চারুকলা বাংলা তথা উপমহাদেশীয় লোকনন্দনের ভাষাকে মূর্ত করে।
‘বড় বাংলা’ কোনো পরিচয়বাদী রাজনীতির স্লোগান না
।। সম্পাদকীয় ।। ‘প্রতিপক্ষ’ নতুন রূপে ‘বড় বাংলার’ পত্রিকা হিশাবে বের হবার পর একটা বছর আমরা অতিক্রম করলাম। আমাদের জন্য
রাজনৈতিক রুহানিয়াত প্রসঙ্গে
।। পারভেজ আলম।। রুহ কথাটির ব্যাখ্যা করতে নামলেও, প্রাণ কথাটির কোনো সংজ্ঞা বা ব্যাখ্যা হাজির করা এই লেখাটির উদ্দেশ্য নয়।
সক্রেটিস কেন বই লিখলেন না
।। ফরহাদ মজহার ।। লেখালিখি শেখার বিপদ হচ্ছে যারা শিখবে লেখালিখি তাদের আলাভোলা করে তুলবে, কারন তারা তাদের স্মৃতিশক্তিকে আর
তন্ত্র থেকে সহজ: একটি আধ্যাত্মিক পরিক্রমা
।। কুলাবধূত সৎপুরানন্দ ।। “আধ্যাত্মিকতা কি বস্তুর থেকে পৃথক বা বস্তু কি আধ্যাত্মিকতার থেকে পৃথক? এই প্রশ্নের উত্তর দিতে গিয়ে
রেহানা মরিয়ম নূর
।। নাদিয়া ইসলাম ।। রেহানা এই সিস্টেমের একটা অংশ মাত্র। রেহানার মাধ্যমেই স্পষ্ট যে এই সিস্টেমে থেকে একজন স্বতন্ত্র মানুষের
কবিতা অধরা গলিতে রহেন!
।। জহির হাসান ।। চিন্তার পূর্ণ প্রকাশের অংশ হিসাবে ভাষা ও নীরবতা পরস্পর কাজ করে। বাক্যের লিমিট শেষ হইলে নীরবতার
গৌতম বসুর কবিতাভুবন
।। সৌম্য দাশগুপ্ত ।। কবি গৌতম বসুকে আমরা আমাদের সময়ের থেকে এগিয়ে থাকা একজন ক্রিয়াশীল কবি মনে করি, যিনি চলে
ইওরোপিয়দের ভারতীয় গাছগাছড়া এবং চিকিৎসাবিদ্যার জ্ঞান লুঠ
।। বিশ্বেন্দু নন্দ ।। ।। বিশ্বেন্দু নন্দব । আয়ুর্বেদ, য়ুনানি-সহ প্রাচ্যীয় চিকিৎসা ব্যবস্থা ও ঔপনিবেশিক লুন্ঠন নিয়ে লিখছেন বিশ্বেন্দু নন্দ।