প্রতিপক্ষ



নিজেকে নিজে পরীক্ষা করছে দাজ্জাল!

বোর্ডমেনের পরের ছবিটার ক্যাপশানঃ ‘ব্যবস্থা নিজেরে নিজে পরীক্ষা করছে’। কানাডিয়ান-আমেরিকান শিল্পী বোর্ডমেন রবিনসন (Boardman Robinson)। হঠাৎ চোখে পড়ল।

দাজ্জাল নিজেকে পরীক্ষা করছে, পাশে মানুষের করোটি ও হাড়গোড় ইত্যাদি। মার্চের ১৯ তারিখে ১৯২১ সালে ছবিটি দ্য লিবারেটার পত্রিকায় ছাপা হয়েছিল। সি এল আর জেমস (CLR James ৪ জানুয়ারি ১৯০১ – ১৯ মে ১৯৮৯) তাঁর ‘আধুনিক রাজনীতি’ (Modern Politics) বইতে ছবিটি আবার ছেপেছিলেন।

এটা সম্ভব কি? ধরেন, পুঁজিতান্ত্রিক ব্যবস্থা নিজেরে নিজে পরীক্ষা করে দেখছে। বুঝতে চায় সে কেমন, তারে এই কিসিম লাগে কেন? কেন সে এই রকম হোল? এতো কুৎসিত তার শরীর, তার চেহারা? যদি সে তার বিমারি ধরে ফেলতে পারে তা (আরো পড়ুন)

পুরানা ছবিতে পুরানা ঢাকা

রোম শহর যেমন একদিনে গড়ে ওঠেনি, ঠিক তেমনি ঢাকা শহরও একদিনে গড়ে ওঠেনি। পৃথিবীর কোনো শহরই একদিনে গড়ে ওঠেনা।একটা শহর মানে, শুধুই একটা নির্দিষ্ট ভূখণ্ড না সেখানে থাকে মানুষ, আর মানুষের সঙ্গে মিশে থাকে তাদের হাসি-কান্না, আনন্দ-বেদনা, সংঘাত, বিচ্ছেদ, মিলন আর জীবন সংগ্রামের এক অনন্ত জীবন প্রবাহ । একটা শহর মানে অনেক ধরণের স্থাপনা, রাস্ত-ঘাট, দালান-কোঠার স্মৃতি, তার গড়ে ওঠা, বেড়ে ওঠার স্মৃতি। একটা শহর মানে গোটা এক জনপদের ইতিহাস। সেসব ইতিহাস সাধারণত লিখিত আকারে থাকে। ইতিহাস থেকে জানতে পারি সেই শহরের রাস্তঘাট, দালান-কোঠা, যানবাহন, মানুষজনের পোষাক-পরিচ্ছদ, তাদের আচার-ব্যবহার, ভাষা, ধর্ম, রাজনীতি, অর্থনীতি ইত্যাদি। লিখিত আকারের এই জানা অনেকটাই কল্পনার চোখ দিয়ে আম (আরো পড়ুন)